কেন অনুপ্রেরণামূলক বক্তা গুরুত্বপূর্ণ?
প্রেরণাদায়ক বক্তারা গুরুত্বপূর্ণ কারণ তারা মানুষকে তাদের সেরা জীবন যাপন করতে অনুপ্রাণিত করতে সহায়তা করে। যারা শারীরিক এবং মানসিক স্বাস্থ্য সমস্যার সাথে লড়াই করে তারা এমন লোকেদের কথা শুনে স্বস্তি পায় যারা চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠেছে। এটা তাদের আশা দেয় যে তারাও জীবনে সুখ এবং সাফল্য পেতে পারে।
মোটিভেশনাল স্পিকার দক্ষতা
মোটিভেশনাল স্পিকার হওয়ার পথে সময় এবং অনুশীলন লাগে। অনুপ্রেরণামূলক বক্তাদের কিছু দক্ষতা রয়েছে যা তাদের সফল করে তোলে এবং আপনি বুঝতে পারেন যে আপনার দক্ষতার একটু পরিমার্জন প্রয়োজন। আপনি যখন বড় গোষ্ঠীর সামনে কথা বলার অভিজ্ঞতা অর্জন করবেন, তখন আপনি অনুপ্রেরণামূলক স্পিকারদের এই শীর্ষ দক্ষতাগুলি বিকাশ করবেন:
নেতৃত্ব
যোগাযোগ
বিশ্বাস করতে
স্পষ্ট উচ্চারণ
চিত্তাকর্ষক উপস্থাপনা
একটি গল্প বল
অভিযোজনযোগ্যতা
আবেগ
সত্যতা
সহমর্মিতা
সময় ব্যবস্থাপনা
অনুপ্রেরণামূলক বক্তারা সময়ের সাথে সাথে তাদের শ্রোতাদের আগ্রহ কীভাবে পরিমাপ করতে হয় এবং কীভাবে তারা প্রাপ্ত প্রতিক্রিয়ার সাথে মানিয়ে নিতে হয় তা শিখে। তারা তাদের গল্প বলার এবং গল্প বলার ক্ষেত্রে আরও আত্মবিশ্বাসী হয়ে ওঠে এবং তারা তাদের বার্তাগুলি সংক্ষিপ্ত রেখে মঞ্চে যাওয়ার সময় কীভাবে পরিচালনা করতে হয় তা শিখে।
একজন পেশাদার মোটিভেশনাল স্পিকার হওয়ার পদক্ষেপ
একজন অনুপ্রেরণামূলক বক্তা হয়ে উঠা অনেক লোকের কাছে আবেদন করে যারা তাদের সাফল্যের গল্প বলার ব্যাপারে আগ্রহী। প্রেরণাদায়ক বক্তারা বিভিন্ন পটভূমি এবং শিল্প থেকে আসে। তাদের ব্যক্তিগত বা কাজের জীবনের অভিজ্ঞতা থেকে অনুপ্রাণিত হয়ে, প্রেরণাদায়ক বক্তারা একটি অনন্য উপাখ্যান বা ধারণাকে পূর্ণ-সময়ের কর্মজীবনে পরিণত করতে পারে।
আপনার জনসাধারণের কথা বলার কৌশল বিকাশ করা স্বাভাবিকভাবে আসতে পারে বা কিছু কাজ নিতে পারে। আপনার বার্তা ছড়িয়ে দেওয়ার বিভিন্ন উপায়ে পরীক্ষা করুন এবং আপনার বিশ্বাসযোগ্যতা তৈরি করতে অন্যান্য পেশাদারদের সাথে নেটওয়ার্ক চালিয়ে যান। আপনার নিজের অনুপ্রেরণামূলক যাত্রা শুরু করতে এই পদক্ষেপগুলির সেট অনুসরণ করুন:
আপনি ভাল জানেন একটি বিষয় দিয়ে শুরু করুন.
অনন্য বিষয়বস্তু বিকাশ.
আপনার লক্ষ্য শ্রোতা বুঝতে.
জনস্বার্থ পরিমাপ করুন।
জনসাধারণের কথা বলার দক্ষতা বিকাশ করুন।
বিনামূল্যে শুরু করুন.
মার্কেটিং এ বিনিয়োগ করুন।
কথা বলার জন্য সাইন আপ করুন।
1. আপনি ভাল জানেন এমন একটি বিষয় দিয়ে শুরু করুন
আপনি যে বিষয়ে প্রচার করতে চান তার জন্য আপনার অবশ্যই একটি আবেগ থাকতে হবে। যদি এটি আপনার কাছে গুরুত্বপূর্ণ না হয় তবে অন্য লোকেদের বোঝানো আপনার পক্ষে কঠিন হবে যে এটি তাদের কাছে গুরুত্বপূর্ণ হওয়া উচিত। আপনি কোথা থেকে শুরু করবেন তা নিশ্চিত না হলে, আপনি যে বিষয়গুলি সম্পর্কে দৃঢ়ভাবে অনুভব করেন এবং অন্যদের সাথে ভাগ করতে চান তার একটি তালিকা লিখুন৷ এই বিষয়ে বিশেষজ্ঞ জ্ঞান থাকা আপনার বিষয়বস্তু এবং বিশ্বাসযোগ্যতা যোগ করবে। সম্ভাবনা আপনি ইতিমধ্যেই জানেন আপনি কি সম্পর্কে কথা বলতে চান.
2. অনন্য বিষয়বস্তু বিকাশ
এখন আপনি কি বিষয়ে কথা বলছেন সে সম্পর্কে আপনার কাছে আরও ভাল ধারণা আছে, এটি আপনার সামগ্রী বিকাশ করার এবং এটিকে একটি অনন্য উপায়ে উপস্থাপন করার সময়। লোকেরা এমন নতুন ধারণা পেতে চায় যা তারা আগে শোনেনি, তাই আগে থেকে যা আছে তার দিকে মনোযোগ দিন এবং চিন্তা করুন যে আপনার তথ্যের সংস্করণটি সেই বিষয় সম্পর্কে কম জানে এমন লোকেদের কাছে কীভাবে আবেদন করে।
আপনি যদি এখনও আপনার অনুপ্রেরণামূলক স্পিকারের ভূমিকার সাথে যুক্ত একটি ওয়েবসাইট তৈরি না করে থাকেন তবে এখনই সময়। আকর্ষক বিষয়বস্তু দর্শকদের মনোযোগ দিতে প্রলুব্ধ করে।
3. আপনার লক্ষ্য দর্শক বুঝতে
আপনি যতটা চান সবাই আপনার পোস্ট পছন্দ করুক, সবাই তা করবে না। জেনে রাখুন যে এটি ঠিক এবং প্রত্যাশিত। আপনার সর্বাধিক নিযুক্ত শ্রোতা সদস্যদের সাথে সংযোগ স্থাপনের উপর ফোকাস করুন এবং তাদের সাথে অনুরণিত করার জন্য ডিজাইন করা সামগ্রী তৈরি করুন। আপনি সোশ্যাল মিডিয়া, বার্তা বোর্ড এবং ইমেল এবং ফ্যান মেইলের মতো চিঠিপত্রের অন্যান্য ফর্মগুলিতে ব্যস্ততার মাধ্যমে আপনার অনুসরণকারীদের সম্পর্কে অনেক কিছু শিখতে পারেন৷
4. জনস্বার্থ পরিমাপ করুন
আসল উদ্ধৃতি শেয়ার করে, ব্লগ পোস্ট লিখে এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রভাবশালীদের সাথে অংশীদারিত্ব করে আপনার অনলাইন উপস্থিতি জানান৷ আপনি একটি মজাদার ব্র্যান্ড ইমেজ তৈরি করতে একটি ই-বুক লেখা বা গ্রাফিক ডিজাইনার নিয়োগের কথা বিবেচনা করতে পারেন।
একবার আপনি অনলাইনে আপনার বিষয়বস্তু পরীক্ষা করে এবং যথেষ্ট ইতিবাচক প্রতিক্রিয়া পেয়ে গেলে, আপনি আপনার বার্তাটি মঞ্চে নিয়ে যেতে প্রস্তুত৷ অনলাইনে আপনার শ্রোতা তৈরি করা ভবিষ্যতের কথা বলার ব্যস্ততায় উপস্থিতি সমর্থন করতে সহায়তা করতে পারে।
5. জনসাধারণের কথা বলার দক্ষতা বিকাশ করুন
সম্ভবত দুর্দান্ত সামগ্রী সরবরাহের সবচেয়ে চ্যালেঞ্জিং অংশটি এমনভাবে করা যা মানুষকে উত্তেজিত করে। আপনার শ্রোতাদের গভীরতম আকাঙ্ক্ষাগুলিতে ট্যাপ করার উপায় খুঁজে বের করতে হবে এবং তাদের বোঝাতে হবে যে আপনার বার্তা শোনার ফলে তাদের জীবনযাত্রার মান উন্নত হবে। তাই ভালো কথা বলার দক্ষতা গড়ে তোলা এত গুরুত্বপূর্ণ। এই দক্ষতা অনুশীলন করার জন্য একটি পাবলিক স্পিকিং গ্রুপে যোগদান, একজন পরামর্শদাতা নিয়োগ বা পাবলিক স্পিকিং ক্লাস নেওয়ার কথা বিবেচনা করুন।
6. বিনামূল্যে শুরু করুন
একজন স্মরণীয় বক্তা হওয়ার জন্য কী কী লাগে তা আপনি একবার বুঝে নিলে, আপনার বার্তা থেকে উপকৃত হবে বলে মনে করেন স্থানীয় স্কুল এবং সংস্থাগুলিতে বিনামূল্যে কথা বলার এনগেজমেন্ট দেওয়া শুরু করুন। আপনি যখন আপনার কথা বলার দক্ষতা বাড়ান, লোকেরা আপনার ফি সম্পর্কে জিজ্ঞাসা করতে শুরু করতে পারে। আপনি একবার অর্থপ্রদানের ইভেন্ট বুক করা শুরু করলে, আপনি একজন প্রেরণাদায়ক বক্তা হিসাবে আপনার নতুন কর্মজীবনে আরও আত্মবিশ্বাসী হয়ে উঠবেন।
7. বিপণনে বিনিয়োগ করুন
স্থানীয় মার্কেটিং পেশাদারের সাহায্যে আরও দর্শকদের কাছে পৌঁছান। আপনি আপনার নতুন কর্মজীবনে গতিশীলতা তৈরি করার সাথে সাথে আপনার বিনিয়োগ পরিশোধ করবে। আপনার বন্ধুদের, পরিবার এবং ব্যবসায়িক পরিচিতিদের বলুন যে আপনি সক্রিয়ভাবে স্পিকিং এঙ্গেজমেন্ট বুকিং করছেন। মূল বিষয়বস্তু লিখতে থাকুন এবং বিষয়ের একজন বিশেষজ্ঞ হিসাবে আপনার খ্যাতি তৈরি করার উপায়গুলি সন্ধান করুন৷
8. কথোপকথনের জন্য আবেদন করুন
মুখের কথায় বিজ্ঞাপন দেওয়া উপকারী কারণ এটি বিনামূল্যে এবং এটি আপনার স্পিকিং গিগ সম্পর্কে আপনি যে সমস্ত লোককে জানান তাদের সাথে সংযোগের একটি নেটওয়ার্ক তৈরি করে৷ নেটওয়ার্কিং ছাড়াও, আপনাকে সম্মেলন, সম্মেলন, কর্মশালা এবং অন্যান্য স্থানগুলিতে টাইম স্লটের জন্য আবেদন করতে হতে পারে। রিসার্চ স্পিকার যারা আপনার মত বিষয় কভার করে এবং তারা কোথায় কথা বলে তা খুঁজে বের করুন। ইভেন্ট আয়োজকদের নাম পান এবং আপনাকে উচ্চ-বেতনের ব্যস্ততা খুঁজে পেতে সাহায্য করার জন্য স্পিকার ব্যুরোগুলির সাথে যোগাযোগ করুন৷
No comments:
Post a Comment